রবিবার, ২২ ডিসেম্বর, ২০১৩

ইন্টারনেট আসক্তির ৮ লক্ষণ

প্রযুক্তি ডেস্ক:
অনেকেই আমরা প্রতিদিন কিছু সময় অনলাইন বা ইন্টারনেটে কাটাই। শহরের আধুনিক জীবনে ইন্টfরনেট ছাড়া অনেকে জীবনই কল্পনা করতে পারেন না। যোগায়োগ, সংবাদ থেকে শুরু করে ব্যবসা-বানিজ্য এমনকি কেনা-কাটা পর্যন্ত অনলাইনে এখন সম্ভব। কিন্তু প্রয়োজন ছাড়া ইন্টরনেট ব্যবহার করা মোটেও ঠিক নয়।

তারপরও অনেকেই রয়েছেন যারা ইন্টারনেট ব্যবহার করতে করতে একেবারে আসক্ত হয়ে পরেন। কিন্তু নিজেরা বুঝতে পারেন না যে ইন্টারনেটে আসক্ত হয়ে পড়েছেন। বারোটি লক্ষণ দেখলে সহজে বুঝতে পারবেন আপনি ইন্টারনেট আসক্ত হয়ে পড়েছেন।
১.অন্যান্য কাজের চাইতে ইন্টারনেট ব্যবহারকে বেশি আনন্দ মনে করা। এটা ইন্টরনেট অপব্যবহারের প্রথম উপসর্গ মনে করতে হবে।
২.ইন্টারনেটে অনেক বেশি সময় কাটানো। দিন দিন যদি ইন্টারনেটের ব্যবহারের সময় বাড়তে থাকে তাহলে এই প্রবণতা আপনার জন্য সতর্ক সংকেত হয়ে উঠতে পারে।
৩. ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে যদি আপনার মনে হয় যে আপনি নিজেকে নিয়ন্ত্রণ করতে পারছেন না তাহলে বুঝতে হবে আপনি ইন্টারনেটে আসক্ত হয়ে পড়ছেন।
৪.ইন্টারনেট ব্যবহারের কারণে যদি আপনি আপনার পরিবারের প্রতি অনাগ্রহী হয়ে ওঠেন তাহলে বুঝবেন আপনি আসলে আসক্ত হয়ে উঠছেন।
৫.ইন্টারনেটে আসক্ত হয়ে পড়েছেন তার প্রধান লক্ষণ হচ্ছে অন্যান্য স্বাভাবিক কাজ কমিয়ে দেয়া। অন্যান্য কাজের চাইতে ইন্টারনেট ব্যবহার আপনার কাছে গুরুত্বপূর্ণ মনে হওয়া।
৬. বিশ্রামহীনভাবে অনলাইনে অধিক সময় থাকা: উন্মাদের মতো ইন্টরনেটে থাকা এবং ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন হয়ে পড়লে হতাশ হয়ে পরা। এছাড়া নোংরা পাবলিক ট্রয়লেটে বসেও ইন্টারনেট ব্যবহার করা।
৭. অনলাইন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়লে নিজেকে অপ্রস্তুত কিংবা লজ্জিত মনে করা।
৮. ঘুম থেকে উঠেই অনেকে অনলাইনে বসেন অনেকটা চাকরির মতো করে। রাতে ঘুমানোর আগেও অনেকে অনলাইনে বসলে বুঝতে হবে আপনি ইন্টারনেট আসক্ত হয়ে পড়েছেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন