বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০১২

নয় বছর বয়সে দেবতার সংগে বিয়ে!

মো: শাহাব উদ্দিন
নয় বছর বয়সী ভিন্তুনা আজ খুব সেজেছে। লাল জমিনে সোনালি কাজ করা শাড়ি আর গয়না পরে বধূবেশে বসে আছে সে। তার চোখে-মুখে আনন্দ আর উত্তেজনা। তবে শুধু ভিন্তুনা নয়। তার বয়সী অনেকেই তৈরি হয়েছে এই সাজে। তারা প্রত্যেকেই অপেক্ষা করছে একটি বিশেষ মুহূর্তের। দেবতার সঙ্গে বিয়েতে বসতেই তাদের এত আয়োজন।
নিওয়ার সম্প্রদায় অধ্যুষিত নেপালের কাঠমান্ডু উপত্যকায় একটি প্রাচীন ধর্মীয় রীতি হলো বিষ্ণু দেবতার সঙ্গে মেয়েদের বিয়ে দেওয়া। মেয়েদের বয়ঃসন্ধিকাল শুরুর আগেই তাদেরকে এই বিয়ের পিঁড়িতে বসতে হয়। আর এ জন্য তারা বেছে নেয় ফেব্রুয়ারি মাস। এই নিওয়ার সম্প্রদায়ের মেয়েরা তিনবার বিয়ের পিঁড়িতে বসে। ছয় থেকে নয় বছর বয়সে দেবতার সঙ্গে হয় প্রথম বিয়ে। এরপর ১১ থেকে ১৩ বছর বয়সে সূর্যের সঙ্গে বিয়ে হয়। আর এ বিয়ের শর্ত হলো ১২টি রাত তাদের একটি অন্ধকার ঘরে কাটাতে হবে। এরপর ২৫ বছরের মধ্যে একজন পুরুষের সঙ্গে তাদের তৃতীয় বিয়ে দেওয়া হয়।
এ অনুষ্ঠানের শুরুটা প্রথম কোথায় কবে হয়েছে, তা অস্পষ্ট। এ অনুষ্ঠান পরিচালনাকারী পুরোহিত রাজেন্দ্র রাজোপাধ্যায় জানান, নেপালে কয়েক শতাব্দী ধরেই এ প্রথা চালু রয়েছে।
সরকারিভাবে নেপাল একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। ২০০৮ সালে এখানে হিন্দু রাজতন্ত্রের বিলোপ হয়। তার পরও সরকারি এক হিসাবে দেখা যায়, দেশের প্রায় দুই কোটি ৬৫ লাখ মানুষ এখনো যথেষ্ট ধার্মিক।

২টি মন্তব্য: