রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১২

বিশ্বের সবচেয়ে ধনী দেশ কাতার

তাবড় তাবড় দেশকে পিছনে ফেলে বিশ্বের সবচেয়ে ধনী দেশ হওয়ার সম্মান পেলো কাতার। আমেরিকার বিখ্যাত ম্যাগাজিন ফোর্বস বিশ্বের ১৮২টি দেশে সমীক্ষা চালিয়ে ধনবান দেশের যে তালিকা তৈরি করে তাতে পয়লা নম্বরে আছে মধ্যপ্রাচ্যের প্রায় ১৭ লক্ষ জনসংখ্যার এই দেশ। তৈল ভান্ডার আর প্রাকৃতিক গ্যাসের সৌজন্যেই কাতারের ভাগ্যে এই সম্মান জুটল।
দেশের লোকের ক্রয়ক্ষমতা, জিডিপি, মাথাপিছু আয় এইসব বিষয়ের উপর চুলচেরা বিশ্লেষণের ওপর দাঁড়িয়ে এই তালিকা তৈরি করেছে ফোর্বস। কাতার বিশ্ব অর্থনীতিতে বেশ কিছু বছর ধরেই সামনের সারিতে আছে। বিশ্বের ধনবান শিল্পপতিদের অনেকর বাস এই দেশে। দেশের রাজধানী দোহায় গগণচুম্বি বাড়িগুলো তো সবার চোখ ধাঁধিয়ে দেয়। ২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব পাওয়ার পর, কাতার এখন ২০২০ অলিম্পিকের আয়োজক হওয়ার দৌড়ে আছে। এতেও বোঝা যায় অর্থনৈতিক ভিত কতটা শক্ত রাজতন্ত্র শাসিত এই দেশের।
কাতারের পরেই ধনবান দেশের এই তালিকায় দ্বিতীয় স্থানে আছে ইউরোপের ছোট্ট দেশ লুক্সেমবার্গ। তৃতীয় স্থানে এশিয়ার সিঙ্গাপুর। তালিকায় প্রথম দশে আছে সুইটজারল্যান্ড, হংকং, নেদারল্যান্ড। তালিকায় একেবারে শেষের দিকে আফ্রিকার দ্রারিদ্র ক্লিষ্ট দেশ লাইবেরিয়া, বুরুন্ডি ও কঙ্গো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন