বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১২

সারা দেশে বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করার আহ্বান

মো: শাহাব উদ্দিন
অনলাইনে বিশ্বের সবচেয়ে বড় বিশ্বকোষ উইকিপিডিয়ার বাংলা সংস্করণ ‘বাংলা উইকিপিডিয়া’ (http://bn.wikipedia.org) সমৃদ্ধ করার আহ্বান জানিয়ে সারা দেশের উইকিপিডিয়া ও মুক্ত সফটওয়্যার আন্দোলনের কর্মীরা গতকাল একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছেন। এ উপলক্ষে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ঢাকা, চট্টগ্রাম, সিলেট, নোয়াখালী, খুলনা, দিনাজপুর, কুষ্টিয়া ও রাজবাড়ীতে সমাবেশের আয়োজন করে।
ঢাকার বাংলা একাডেমীর বইমেলার মূল প্রবেশদ্বারের সামনে টিএসসিতে কেন্দ্রীয় সমাবেশ অনুষ্ঠিত হয়। অন্যান্য স্থানে শহীদ মিনারের সামনে এ সমাবেশের আয়োজন করা হয়।
কেন্দ্রীয় সমাবেশে বিডিওএসএনের সাধারণ সম্পাদক ও উইকিপিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান জানান, ২০০৭ সাল থেকে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার জন্য এ সমাবেশের আয়োজন করা হচ্ছে। তিনি জানান, এখন বাংলা উইকিপিডিয়ায় ২৩ হাজার নিবন্ধ রয়েছে। তবে উন্নত মানের নিবন্ধের সংখ্যা এখনো অপ্রতুল। তিনি বিশ্বের বাংলাভাষী জনগোষ্ঠীকে বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করার জন্য আহ্বান জানান। উল্লেখ্য, ইন্টারনেটের মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়াতে যে কেউ সম্পাদনা ও তথ্য যোগ করতে পারেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন