Sahab Uddin:
ফেসবুক সর্বোচ্চ মূল্যে বিজ্ঞাপন দাতাদের তালিকায় শীর্ষে রয়েছে বাংলাদেশ।
বিজ্ঞাপিত লিংকে প্রতি ক্লিক মূল্য (CPC) হিসেবে ফেসবুকে বিজ্ঞাপন দিতে বর্তমানে বাংলাদেশের বিজ্ঞাপন মূল্য ১.১২ ইউএস ডলার বা ৮৫ টাকা। আর বিজ্ঞাপনটি দেখার হিসেবে (CPM) সর্বোচ্চ ০.৪৮ ইউএস ডলার বা ৫৮ টাকা খরচ করে বাংলাদেশী বিজ্ঞাপন দাতারা।
এ তথ্য প্রকাশ করেছে দি নেক্স ওয়েব। প্রকাশিত তথ্যানুযায়ী, বাংলাদেশের পর বিজ্ঞাপন ব্যয়ে শীর্ষে থাকা অন্য দেশগুলো হচ্ছে রাশিয়া ও জাপান।
প্রতি ক্লিক বিজ্ঞাপন ব্যয়ের হিসাবে ০.৭৭ ইউএস ডলার পরিশোধে ফেসবুক-এ শীর্ষ ব্যয় তালিকার বিজ্ঞাপন দাতা হিসেবে সপ্তম অবস্থানে রয়েছে ব্রিটেন। আর ০.০৬ ইউএস ডলার ব্যয় করে ২১৩তম অবস্থানে রয়েছে সিসিলি।
প্রসঙ্গত, ‘কস্ট পার ক্লিক’ (CPC) পদ্ধতিতে ওয়েবসাইটের বিজ্ঞাপন ব্যানারে ব্যবহারকারীরা কতবার ক্লিক করলো তার ওপর ভিত্তি করে বিল করা হয়। এ ক্ষেত্রে ব্যবহারকারী বিজ্ঞাপনটি কতবার দেখলো তা আমলে নেয়া হয় না।
বাংলাদেশের বিজ্ঞাপনদাতা কিংবা এ দেশের বাজার দখল করতে এগিয়ে থাকা বিদেশী বিজ্ঞাপনদাতারা ফেসবুক-এ বিজ্ঞাপন দিতে মুখিয়ে থাকায় এখানে বিজ্ঞাপন ব্যয় বেশি বলে অভিমত ব্যক্ত করেছেন বিশ্লেষকরা।
একইসঙ্গে বিজ্ঞাপন দেখার হিসাবে প্রতি বিজ্ঞাপনে ব্যয়ের দিক দিয়েও প্রথম স্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার এ দেশটি।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন