সোমবার, ১৬ জানুয়ারী, ২০১২

পণ্য কেনায় অনলাইন নির্ভরতা বাড়ছে

 মো: শাহাব উদ্দিন
ই-কমার্সের এই যুগে বাজারে গিয়ে পণ্য কেনার চেয়ে অনলাইনের দ্বারস্থ হচ্ছেন ক্রেতারা। এজন্য বিক্রেতারা ক্রেতা আকর্ষণে ওয়েবসাইটে নিজস্ব ওয়েব সাইট যেমন তৈরি করছেন তেমনি চুক্তিবদ্ধ হচ্ছেন এ সেলবাজারের মতো বিভিন্ন বিশেষায়িত অনলাইনে ক্রয়-বিক্রয় মধ্যস্ততাকারী প্রতিষ্ঠানের সঙ্গে।
তবে হালে সামাজিক নেটওয়ার্কগুলো জীবনাচারে ব্যপক প্রভাব
ফেলায় অধিকাংশ প্রতিষ্ঠানই পণ্য বিক্রয়ে ক্রেতা আকৃষ্ট করতে ফেসবুক, টুইটার কিংবা গুগল প্লাসের মতো সামাজিক নেটওয়ার্ক গুলোতে প্রাতিষ্ঠানিক অ্যাকাউন্ট খুলছেন।  

কিন্তু আমেরিকার মতো প্রযুক্তি ও অর্থনৈতিক সমৃদ্ধির দেশে এবারের বড়দিনে উপহার ক্রয় নির্দেশনায় ব্যর্থ হয়েছে ফেসবুক এবং টু্‌ইটারের মতো সামাজিক নেটওয়ার্কগুলো। মার্কিন মুলুকের বাজার গবেষণা সংক্রান্ত বার্ষিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, বড় দিনের কেনা-কাটায় ক্রেতাদেরর আকৃষ্ট করতে সামাজিক নেটওয়ার্ক ফেসবুক কোনো বৈপ্লবিক পরিবর্তন আনতে পারেনি।
বেনোট নামের বাজার গবেষণা প্রতিষ্ঠানের মতে, এবারের ক্রিসমাস দিবসে প্রতি এক হাজার ক্রেতার মধ্যে খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানের ফেসবুক পেজ থেকে অনলাইনে পণ্য ক্রয় করেছে শতকরা নয় জন। অপর দিকে খুচরা ব্যবসায় প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েব সাইট থেকে বড় দিনের গিফট কিনেছে মোট ক্রেতার ৫৯ শতাংশ।     
বিশ্বময় ই-ট্রেডিং বিপ্লব ঘটলেও পার্বনের উপহার কিনতে বন্ধু-বান্ধবই ক্রেতাকে সবচেয়ে বেশি আকৃষ্ট করছে বলে ওই প্রতিবেদনে উপস্থাপিত হয়েছে।
প্রতিবেদনে প্রকাশিত উপাত্ত মতে, গেল বছরের বড়দিনের উপহার ক্রয়ে অনলাইন সামাজিক নেটওয়ার্কগুলো ক্রেতা আকৃষ্ট করতে মোটেই সফল হয়নি। কেননা এবারের বড় দিনের উপহার ক্রেতাদের শতকরা ৮০ জনই ব্যক্তিগত সম্পর্ক ও যোগাযোগের মাধ্যমে ক্রয় করেছেন।
সবচেয়ে মজার তথ্য হলো, অনলাইনে ক্রয়ের ক্ষেত্রে ট্যাবলেটের চেয়ে মোবাইল ডিভাইসগুলোর ভূমিকা ছিলো খুবই নগণ্য।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন